ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

লেবাননের বিপক্ষে বিশ্বকাপের মাঠে নামছে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১১ জুন ২০২৪  

লেবাননের বিপক্ষে বিশ্বকাপের মাঠে নামছে বাংলাদেশ

লেবাননের বিপক্ষে বিশ্বকাপের মাঠে নামছে বাংলাদেশ

বিশ্বকাপের বাছাইয়ে খেলার সুযোগ শেষ হয়ে গেছে আগেই। এখন এশিয়ান কাপের বাছাইয়ে লড়াই করছে বাংলাদেশ। রাউন্ড-২ এর খেলা আজ শেষ হবে। বাংলাদেশের ম্যাচ আজ লেবাননের বিপক্ষে রাত ১০টায়, খেলা হবে কাতারের দোহায় বিশ্বকাপ ২০২২ ফুটবল অনুষ্ঠিত খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে।এই ম্যাচের পর তৃতীয় রাউন্ডের খেলার ভাগ্য নির্ধারণ হবে। এগিয়ে রয়েছে লেবানন। তাদের বিপক্ষে একটা ১টা ড্র রয়েছে। আর ঘরের মাঠে ফিলিস্তিনের বিপক্ষে খেলা শেষ হওয়ার অন্তিম মুহূর্তে গোল হজম করে ম্যাচটা হেরে গিয়েছিল ১-০ গোলে। ড্র হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছিল কোচ হ্যাভিয়ের কাবরেরার একটা ভুল সিদ্ধান্তের কারণে।

গোলরক্ষক মিতুল আহত হয়ে মাঠ ছাড়লে সেখানে অনভিজ্ঞ মেহেদী হাসান শ্রাবণকে নামান কোচ। শ্রাবণ কিছু বুঝে ম্যাচের স্নায়ুর চাপ নিতে পারেননি। অথচ বেঞ্চে বসেছিলেন সাফের সেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকো।  গ্রুপ পর্বে আজ চার দলেরই শেষ ম্যাচ। কাতারে বাংলাদেশের শক্তিশালী প্রতিপক্ষ লেবানন। তাদের হাতে রয়েছে ৩ পয়েন্ট। বাংলাদেশ যদি জিততে পারে অনেক দূর এগিয়ে যাবে। তবে জয়ের সেই সম্ভাবনা খুব কম। যদি লেবাননের বিপক্ষে আগের ম্যাচটা দেখা হয় তাহলে ম্যাচের প্রথমার্ধ পর্যন্ত লেবাননকে থামিয়ে রেখেছিল বাংলাদেশ।

৬৭ মিনিটে গোল হজম করে বাংলাদেশ। ৯ মিনিটের মধ্যে গোল শোধ করেন শেখ মোরসালিন। সেই ড্র ম্যাচ থেকে বাংলাদেশের ফুটবলাররা বাড়তি প্রেরণা পাবে। তারও আগে বলতে হয় গত ৬ জুন ঢাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ ২-০ গোলে হেরেছে, যেটা ৭-০ গোলে হারের তুলনায় অনেক বেশি এগিয়ে রাখে বাংলাদেশকে। এই ম্যাচটাও বাংলাদেশের ফুটবলারদের আজ বাড়তি শক্তি দেবে। বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা তার ফুটবলারদের চাঙ্গা রাখতে জানিয়ে দিয়েছেন তারা ৩ পয়েন্ট পাওয়ার জন্য লড়াই করবেন। বলেছেন,‘আমরা লড়াই করতে চাই। যেমনটা করেছি অষ্ট্রেলিয়ার বিপক্ষে। পজিটিভ ফুটবল খেলব এবং পজিটিভ রেজাল্ট চাই, ৩ পয়েন্টের জন্য লড়াই করতে চাই, অন্তত ১ পয়েন্ট নিয়ে হলেও আমরা কিছু একটা করে দেশে ফিরতে চাই।’

কাতারের খলিফা স্টেডিয়ামের অনেক স্মৃতি

কাতার বিশ্বকাপ ফুটবলের দেশে বাংলাদেশ গেছে লেবাননের বিপক্ষে ম্যাচ খেলতে। লেবাননের রাজনৈতিক কারণে লেবানন ভেন্যু করেছে কাতারের দোহায়। এই ম্যাচটা প্রথমে আল-সাদ স্টেডিয়ামে হওয়ার কথা ছিল। পরে সেটি খলিফা স্টেডিয়ামে স্থানান্তর করা হয়। খলিফা স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপের খেলা হয়েছে। সেই মাঠে খেলবেন জামাল ভুঁইয়ারা। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপের ৮টা ম্যাচ হয়েছে।

জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, ক্রোয়েশিয়া, ইকুয়েডর, কানাডা, জাপান, যুক্তরাষ্ট্র, মরক্কো ম্যাচ খেলেছে। গ্রুপ পর্বের ৬টা, রাউন্ড সিক্সটিনের একটি এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হয়েছিল সেখানে। ৪৫ হাজার ৩৪৪ জন দর্শক হয়েছিল ইংল্যান্ড-ইরানের গ্রুপ পর্বের ম্যাচে। বিশ্বকাপের ম্যাচ হওয়ার আগে একটা স্টেডিয়ামের কদর থাকে এক রকম, আর বিশ্বকাপ হওয়ার পর সেই মাঠের কদর আকাশছোঁয়া উচ্চতায় চলে যায়। ঐতিয্যবাহী মাঠ হয়ে যায়। বিশ্বকাপের ম্যাচ হওয়া সেই মাঠে খেলবেন বাংলাদেশের ফুটবলাররা। অথচ এই মাঠে এর আগে বাংলাদেশের খেলোয়াড়রা খেলেছেন সেই ১৯৯৪ সালে ইয়েমেনের বিপক্ষে, ঐ খেলায় জিতেছিল মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ।

সর্বশেষ
জনপ্রিয়