ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

‘শতবর্ষে মৈমনসিংহ গীতিকা’ উদযাপন করেছে কবি নজরুল বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৭, ২৩ নভেম্বর ২০২৩  

‘শতবর্ষে মৈমনসিংহ গীতিকা’ উদযাপন করেছে কবি নজরুল বিশ্ববিদ্যালয়

‘শতবর্ষে মৈমনসিংহ গীতিকা’ উদযাপন করেছে কবি নজরুল বিশ্ববিদ্যালয়

পূর্ব-বাংলার ময়মনসিংহ অঞ্চল তথা গ্রাম-বাংলা ঐতিহাসিক সাহিত্যগাথা ‘মৈমনসিংহ গীতিকা’ এর শতবর্ষ উদযাপন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এর আগে ১৯২৩ সালের ২৪ নভেম্বর ঐতিহাসিক এই ‘মৈমনসিংহ গীতিকা’ গ্রন্থটি সম্পাদনা করেন পশ্চিমবঙ্গের আচার্য দীনেশচন্দ্র সেন।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে সেমিনার ও আলোচনা সভা করেছে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি ধন্য দেশের একমাত্র এই সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়।

এতে প্রধান অতিথি হিসিবে আলোচনা সভায় অংশ গ্রহন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

বিশ^বিদ্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে ‘শতবর্ষে মৈমনসিংহ গীতিকা’ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক আহমেদুল বারীর সভাপতিত্বে সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির পরিচালক ও আচার্য দীনেশচন্দ্র সেনের প্রপৌত্রী অধ্যাপিকা দেবকন্যা।

এতে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. আতাউর রহমান, রেজিস্টার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, জলদের সম্পাদক স্বপন ধর প্রমূখ।

এ সময় অনুষ্ঠানের এক পর্যায়ে শিক্ষা গবেষণা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরকে ‘দীনেশ-রবীন্দ্রপত্র’ সম্মাননা-২০২৩ এবং মানপত্র প্রদান করেন পশ্চিমবঙ্গের দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির পরিচালক ও আচার্য দীনেশচন্দ্র সেনের প্রপৌত্রী অধ্যাপিকা দেবকন্যা।

এছাড়াও অনুষ্ঠিত আলোচনা সভায় মৈমনসিংহ গীতিকার ঐতিহাসিক নানাদিক তুলে ধরে বক্তব্য রাখেন উপস্থিত অতিথিবৃন্দ।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়